ফের ভূমিকম্প ইন্দোনেশিয়ায়, কেঁপে উঠল সমুদ্রগর্ভ

17

ইন্দোনেশিয়া ফের দুলে উঠল ভূমিকম্পে। এবার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.২। তবে ভূ-বিজ্ঞানীরা জানিয়েছেন, কম্পনের স্থায়িত্ব কম থাকায় সুনামির সম্ভাবনা নেই বললেই চলে। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই। তবে স্বাভাভিকভাবেই ফের কম্পনের ঝাঁকুনি গোটা দেশে আরও একবার প্রবল ভীতির সঞ্চার করেছে। কিছুদিন আগেই ভূমিকম্পে প্রবল ক্ষতিগ্রস্থ হয়েছ ইন্দোনেশিয়া। হতাহতের সংখ্যা ছিল সাতশোর বেশি। ঘর-বাড়ি হারিয়ে পথে বসেছিলেন ইন্দোনেশিয়ার কয়েক হাজার মানুষ। দিনকয়েক কাটতে না কাটতেই আরও একবার ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া।

ইন্দোনেশিয়ার সুম্বা বারাত জেলার ১০৩ কিমি উত্তর-পশ্চিমে ছিল এপিসেন্টার। সমুদ্রগর্ভের ১০ কিমি গভীরতায় কম্পন অনুভূত হয়। ভূবিজ্ঞানী আজিজ সুগিয়ারসো জানিয়েছেন, কম্পন বেশিক্ষণ স্থায়ী হয়নি। ফলে সুনামির সম্ভাবনা নেই। আমরা তাই সতর্কতা জারি করিনি। তবে সমুদ্রগর্ভে এই ধরণের কম্পন কখনওই ভালা বার্তা নয়। এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই। তবে আতঙ্ক ছড়িয়েছে।

ভূমিকম্পের নয় মিনিটের মাথায় আফটার-শক অনুভূত হয়। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৫.২। ইন্দোনেশিয়ায় ভূমিকম্প নতুন কিছু নয়। তবে বারবার সমুদ্রগর্ভ কম্পন ভাবিয়ে তুলেছে বিজ্ঞানীদের। ভূ-বিজ্ঞানীমহল বলছে, দ্য প্যাসিফিক রিং অফ ফায়ার-এ অবস্থান ইন্দোনেশিয়ার। ফলে এটি পুরোদস্তুর ভূমিকম্পপ্রবণ এলাকা। তবে গত কয়েক বছরে বেশ কয়েকবার সেখানে ভূমিকম্পের এপিসেন্টার ছিল সমুদ্রগর্ভ। একাধিকবার তাই সুনামির জেরে প্রবল ক্ষতিগ্রস্থ হয়েছে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

twenty + twenty =