গড়িয়াহাট হোক বা সেক্টর ফাইভ ফুটপাথ আটকে হকিং চলবে না, বললেন মন্ত্রী

47

কলকাতা শহরে ফুটপাথ আটকে ব্যবসা বন্ধ করবে রাজ্য সরকার। কলকাতা পুরসভার সঙ্গে একযোগে এজন্য ব্যবস্থা নেবে দমকল বিভাগ। সোমবার এক সাংবাদিক বৈঠকে স্পষ্ট করলেন দমকলমন্ত্রী সুজিত বসু।

এদিন সুজিতবাবু বলেন, ‘গোটা বিশ্বে হকিং হয়। এটা কোনও নতুন জিনিস না। কিন্তু ফুটপাথ ঘিরে ফেলে দখলদারি মানবে না সরকার।’ সুজিতবাবু বলেন, গড়িয়াহাট, বিধাননগর সেক্টর ফাইভের মতো একাধিক জায়গায় প্লাস্টিক দিয়ে ফুটপাথ ঘিরে দখলদারি চলছে। হকিংয়ের নামে এইসব দখলদারি সরিয়ে দেবে সরকার। ফুটপাথ দিয়ে মানুষ হাঁটতে পারবে না এটা হবে পারে না। সেজন্য হকারদের ঠেলা গাড়ি বিলি করবে সরকার। সেক্ষেত্রে প্রয়োজনে সরিয়ে ফেলা যাবে ঠেলা গাড়িগুলি।

পাশাপাশি এদিন শহরে পলিথিন শিটের ব্যবহার নিয়ে সতর্ক করেন মন্ত্রী। বলেন, যেখানে সেখালে পলিথিন শিট টাঙিয়ে দোকান তৈরির প্রবণতা বিপজ্জনক ও পরিবেশের জন্য ক্ষতিকরও। আমরা এই প্রবণতা রুখতে চাই। রাস্তায় প্লাস্টিক টাঙিয়ে ব্যবসা বন্ধ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

একই সঙ্গে সুজিতবাবু জানিয়েছেন, শহরের কোন কোন ভবনে অগ্নিনির্বাপণ বিধি মানা হয়নি তা জানতে মার্চ থেকে ফায়ার অডিট শুরু করবে দমকল দফতর।

বলে রাখি, গত শনিবার গভীর রাতে দক্ষিণ কলকাতার গড়িয়াহাটের একটি বহুতলে আগুন লাগে। ঘটনার প্রায় ৪৮ ঘণ্টা পর নেভে আগুন। ঘটনায় ভবনটিতে থাকা একাধিক বাণিজ্যিক প্রতিষ্ঠানের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। সঙ্গে ফের একবার প্রশ্ন উঠেছে শহরের বহুতলগুলির অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়েও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

nineteen − 5 =