এর চেয়ে বেশি নুন খেলেই বাড়বে বিপদ! বলছে হু

24

খাবারের স্বাদ বাড়াতে নুন একটি অপরিহার্য উপাদান। খাবার যেমন নুন ছাড়া স্বাদহীন, তেমনই খাবারে নুন অতিরিক্ত হয়ে গেলেও তা খাওয়ার অযোগ্য হয়ে ওঠে। শুধু তাই নয়, মাত্রাতিরিক্ত নুন আমাদের স্বাস্থ্যের পক্ষেও মারাত্মক ক্ষতিকর!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর স্বাস্থ্যবিধি অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে সর্বাধিক ২০০০ মিলিগ্রাম বা ২ গ্রাম নুন খেতে পারেন। ২ গ্রামের বেশি নুন খেলেই উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, কিডনির সমস্যা-সহ একাধিক সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে।

শরীরে অতিরিক্ত নুনের কু-প্রভাব পড়ে অন্তঃসত্ত্বা মহিলাদের শরীরে। এই সময় শরীরে অতিরিক্ত নুন গেলে রক্তচাপ বৃদ্ধি পায় আর তার প্রভাব পড়ে গর্ভস্থ শিশুর ওপর। এ ছাড়াও, অতিরিক্ত নুন শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। এরই সঙ্গে তীব্র মাথা ব্যাথা, পেশী শক্ত হয়ে যাওয়া, অসাড়তা, মাথা ঘোরা, বমি বমি ভাব-সহ নানা রকম শারীরিক অস্বস্তি দেখা দিতে পারে।

আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল বৃক্ক বা কিডনি। আমাদের শরীরের রক্ত পরিশোধনের অঙ্গ কিডনি। শরীরে জমে থাকা অনেক রকম বর্জ্যও পরিশোধিত হয় কিডনির মাধ্যমে। অতিরিক্ত নুন খাওয়ার ফলে কিডনিরও নানা সমস্যা দেখা দেয়।

তাই বুঝে শুনেই নুন খাওয়া উচিত। না হলেই বাড়বে নানা সমস্যা আর ভোগান্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

six + one =